সোনারগাঁয়ের খবর

সোনারগাঁবাসীকে বায়ু দূষণ থেকে বাঁচান

নিজস্ব প্রতিবেদক :


নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার প্রায় আট লাখ জনগোষ্ঠীকে পরিবেশ দূষণ থেকে বাঁচাতে, বায়ু দূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবিতে মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছেন পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির ব্যানারে সোনারগাঁবাসী।

আজ ৩০ জানুয়ারি মঙ্গলবার সকালে অনুষ্ঠিত ওই মানববন্ধনে বক্তারা বলেন, ইটভাটা, আটো রাইস মিলস্, রোলিং স্টিল মিলস্ সহ সকল কল-কারখানার বিষাক্ত কালো ধুয়া নির্মূল করণে সিপিটি (কার্বন পিউরিফিকেশন টেকনোলজি) স্থাপন করে বায়ূ দূষণের মাত্রা কমান।সোনারগাঁবাসীকে বায়ু দূষণ থেকে বাঁচান।
না হয়, আমরা কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হবো।

পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন তার বক্তব্যে বলেন, আমাদের দেশে বায়ু ও পরিবেশ নিয়ে প্রায় ২০০টির মতো আইন আছে। কিন্তু এগুলোর প্রয়োগ নেই। দূষণ কমানোর জন্য আদালত স্থাপন করা হয়েছে। গত ২০ বছরে বায়ুদূষণ নিয়ে যত মামলা হয়েছে, সেখানে একজনের মাত্র সাজা হয়েছে। মামলা যেগুলো হয়েছে সেগুলো বছরের পর বছর চলছে, বিচারক নেই। এই মামলাতে লোকজন ভয় পাচ্ছে না। সরকার তার দায় এড়াচ্ছে। নবায়নযোগ্য জ্বালানি থেকে আমরা অনেক পেছনে আছি।

বাংলাদেশ সংবিধানে বলা হয়েছে, রাষ্ট্র বর্তমান এবং আগামী দিনের জন্য পরিবেশ সংরক্ষণ করবে। আমরা তা নিজেদের জন্য তো করতে পারছিই না বরং আগামী দিনের নাগরিকদের জন্যও পরিবেশ নষ্ট করে ফেলছি। অনেক শিশু যারা আমাদের আগামী দিনের নাগরিক তারা শ্বাসকষ্টে ভুগছে বায়ুদূষণের কারণে।

পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও সিনিয়র সাংবাদিক মোঃ শাহজালাল মিয়া বলেন, বায়ু দূষণ এক নীরব ঘাতক।সাধারণত শুষ্ক মৌসুমে বায়ু দূষণের তীব্রতা বাড়ে। কারণ এ সময় বাতাসে ধূলিকণার উপস্থিতি বেশি থাকে। শীতের শুরুতেই দেখা যায় মারাত্মক বায়ু দূষণে মানুষের জীবনে নাভিশ্বাস উঠে যায়। সুস্থ জীবন ও পরিবেশের জন্য বায়ু দূষণ বড় ধরনের বাধা। দূষিত বায়ুর কারণে প্রতিদিন হাজার হাজার মানুষ নানা রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে। এরমধ্যে রয়েছে- সর্দি-কাশি, এলার্জি, ফুসফুসের অসুখ, শ্বাসকষ্ট, এজমা বা নিউমোনিয়া, চর্মরোগ, হৃদরোগ, স্ট্রোক, মানসিক অবসাদ, মাথাধরা, ঝিমুনি, স্মৃতিভ্রংশ, ক্যান্সার প্রভৃতি বিভিন্ন ধরনের রোগ। করোনার সংক্রমণ ও বিস্তার কমাতেও বায়ু দূষণ রোধ একটি কার্যকর পদক্ষেপ হতে পারে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির সম্মানিত উপদেষ্টা ও জাতীয় সাংবাদিক সংস্থার চেয়ারম্যান লায়ন নূর ইসলাম, পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন, মহাসচিব মীযানুর রহামন, সহসভাপতি মোঃ জহিরুল ইসলাম খোকন, মোঃ ফজলুল হক ভূইয়া মোহাম্মদ আলী (আনিস), আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও সিনিয়র সাংবাদিক মোঃ শাহজালাল মিয়া,এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন নারায়ণগঞ্জ শাখার সভাপতি এম,এ মহিন সরকার প্রমুখ।

Related Articles

Back to top button