শিক্ষা

এসএসসি ও সমমানের পরীক্ষায় ফলাফল বিশ্লেষন- আল আমিন

আল আমিন :


চতুর্দিকে শুধু এস এস সি ও সমমানের পরীক্ষা খারাপ হয়েছে বলে একটা শোকের মাতম চলছে। আসলে কি তাই? নাহ্! আমি মনে করি না। যে যেমন পড়ছে সেরাম রেজাল্ট করছে।

বিগত কয়েক বছর থেকে দেখেছি এ+ ফেরী করে বিক্রি হচ্ছে । তার ৫০% ও এর যোগ্য ছিল না । যার ফলাফল হলো উচ্চ শিক্ষার ভর্তি পরীক্ষায় রেকড সংখ্যক ছাত্র ইংরেজিতে বিপুল পরিমাণ নম্বর দেনা থাকছে।

তার মানে (- নেগেটিভ নম্বর । ) তথাকথিত গোল্ডেন ধারী এইচএসসি তে ৫ ও ৬ বিষয় ফেল করতে দেখেছি। কিছু বাস্তবতা-১। লেজুড় ভিত্তিক ছাত্র রাজনীতিও এর জন্য কম দায়ী না। পরিবার, সমাজ , শিক্ষক কিছুই মানে না এরা। মনে হয় পড়া লেখার চেয়ে রাজনীতি এদের কাছে মুখ্য। বেটা আগে তো ছাত্র হও। তারপর রাজনীতি!

২। স্কুলে প্রাইভেট প্রবণতা ও ক্লাসে সঠিক শিক্ষা না দেয়া। প্রাইভেট পড়ুয়াদের হাতে আভ্যন্তরীণ পরীক্ষার প্রশ্নপত্র তুলে দেবার মত জঘন্য মানসিকতার শিক্ষক।

প্রথম সারির ছাত্রদেরকে নম্বর প্রদানের ক্ষেত্রে নমনীয় ভাব থাকায় ভালো ছাত্র মনে করে পড়া লেখায় গ্যাপ দেয়া। আর পিছনে থাকা রোল নম্বর ধারীদের এভারেজ নম্বর প্রদানের কারনে তাদের পড়া লেখায় অনীহা।

কেন্দ্রীয় পরীক্ষায় নকলে সহযোগিতা করা কতিপয় অসাধু শিক্ষক।

৩। ক্লাসে দুষ্টু প্রবণতার শিক্ষার্থীদের পারিবারিক প্রভাব প্রতিপত্তি দেখে শাসন করার ক্ষেত্রে নমনীয়তা প্রদর্শন। আর অসহায় পরিবারের বাচ্চাদের প্রতি খড়্গহস্ত নীতি অবলম্বন করা।

৪। সর্বশেষ পারিবারিক এই খারাপ ফলাফল করার জন্য অনেকাংশে দায়ী । শাসন করলে শিক্ষকদের গালিগালাজ করা। (তবে অন্যায় ভাবে শাসন করার শিক্ষক আছেন প্রচুর। যেমন প্রাইভেট না পড়লে বিভিন্ন অজুহাতে শাসন করা।)

এখানে একটা কথাও মিথ্যা না। নিজ জরিপের ফলাফল মাত্র।

Related Articles

Back to top button