সোনারগাঁ

অধিকার আদায়ে সচেতন হোন, আসছে আবার ইউনিয়ন পরিষদ নির্বাচন

সোহানুর রহমান সবুজ, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

সামনে আসছে আবার ইউনিয়ন পরিষদ নির্বাচন! জানা দরকার, জানানো দরকার, ইউনিয়ন পরিষদ থেকে যে সেবা পাওয়ার দরকার তা কি আমরা পাচ্ছি ? যারা এবার প্রার্থী হয়েছে তারা কি সেই সেবা দিতে প্রতিশ্রুতি বদ্ধ? আর তাদের মধ্যে ওয়াদা রক্ষায় কে বেশি সৎ? জেনে বুঝে ভোটদিন।

ইউনিয়ন পরিষদ স্থানীয় সরকারের মজবুত ও শক্তিশালী একটি প্রতিষ্টান। সরকারের পাশাপাশি বিশ্ব ব্যাংকও বড় অনুদান প্রদান করে থাকে ইউনিয়ন পরিষদে। আয়তন, লোকসংখ্যা ও এলকা বিবেচনায় বিশ্ব ব্যাংকের এলজিএসপি ৩ প্রকল্পের মাধ্যমে প্রতিটি ইউনিয়নে বৎসরে ২৫ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত দিয়ে থাকে।

উল্লেখ যে এই টাকা গুলো কোন ঝুকি-ঝামেলা ছাড়াই, উপর মহলে দেওয়া ছাড়াই ইউনিয়ন পরিষদ গুলোতে চলে আসে। রাস্তায় ইট ডালাই,কালভ্যার্ট বা বাঁশের শাঁকো, বাচ্চাদের স্কুল ব্যাগ, প্রাচীর, বেসরকারি উচ্চ বিদ্যালয়ে ছাত্রীদের জন্য আধুনিক মানের ড্রেসিং, বাথরুম বানানো এমন আরো হরেক কাজে ব্যয় করা যায় এই টাকায়,নরমাল হিসাব করলে প্রতিটি চেয়ারম্যান শুধু বিশ্ব ব্যাংক থেকে ৫ বছরে প্রায় দেড় থেকে দুই কোটি টাকা পায়, যে টাকা দিয়ে অনায়াসে একটা ইউনিয়ন সুন্দর ভাবে সেজে উঠার কথা।

তার পরে ও আরো আছে কর্মসৃজন প্রকল্প থেকে আসে ৩৫/৪০ লাখ, এডিবি থেকে ১২-১৪ লাখ, কাবিটা থেকে আসে ১০-১২লাখ, কাবিখা ১০-১২ লাখ টাকা।হাওর ও বাঁধ উন্নয়নে আসে পিআইসির টাকা। এছাড়াও আরো অসংখ্য বরাদ্দ আসে ইউনিয়ন পরিষদে।

বিভিন্ন দূর্যোগ, মহামারিতে আসে বিশেষ বরাদ্দের জন্য তাৎক্ষণিক খরচের টাকা, এটা ও প্রকারভেদ আকারে হয় অনেক মোটা অংকের টাকা।

একজন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান স ইচ্ছায় আর মানুষের প্রতি ভালোবাসার দায়বদ্ধতা থাকলে তিনি নিজ ইউনিয়নের ভেতরে পাড়াগাঁয়ে প্রায় সকল রাস্তা, হাঁটির উপরে পেককাঁদা লাগবে না এমন ব্যবস্থা সহ সকল জন দূর্যোগে ছোট ছোট সকল সমস্যা সমাধান সরকারি ফান্ড থেকে করে দিতে সমস্যা হওয়ার কথা না।

কিন্তু বাস্তবতা কি? আমরা কি ইউনিয়ন পরিষদ থেকে সেই কাঙ্কিত সেবাটা পাচ্ছি?

সরকার কে দোষারোপ না করে, সরকার থেকে ইউনিয়ন পরিষদে যতেষ্ট পরিমাণ যে বরাদ্দ আসে, তার খবর কি আমরা নিতে পারছি? আমাদের তথ্য অধিকার কি বাস্তবে আছে? আমরা কি আমাদের মনের মত চেয়ারম্যান? মানে জনসেবক বানাতে সক্ষম হচ্ছি?

নাকি আসলে আমরা আমাদের জননন্দীত চেয়ারম্যান বানাতে ব্যর্থ হচ্ছি?
তাই আসুন সামনে নির্বাচনে যোগ্য প্রার্থী বাচাই করি, আর জনগনের ন্যায্য অধিকার আদায় করি। ভোটাধিকার রক্ষায় সচেষ্ট হই।

Related Articles

Back to top button