প্রশ্ন: আসসালামু আলাইকুম। আমাদের মাদ্রাসায় অনেক পুরান কুরআন শরীফ আছে,যা ব্যবহারের উপযোগী নয়। এগুলো কি করতে পারি? বিস্তারিত জানালে উপকৃত হবো!
উত্তর: তিনটি উপায়ে তা হেফাযত করতে পারেন। যথা- ১- পাক পবিত্র কাপড় দিয়ে ঢেকে মাটির নিচে দাফন করে দেয়া।
২- যদি দাফন করার স্থান না থাকে, প্রবাহিত পানিতে ভাসিয়ে দিবে। কিংবা পুড়িয়ে ছাই পানিতে ভাসিয়ে দিবে।
৩-যদি কুরআনের পৃষ্ঠা মাটি চাপা দেয়া হয়, আর মাটি সরে আবার তা বেরিয়ে পড়ার সম্ভাবনা থাকে, তাহলে কোন ড্রামে রেখে পুড়িয়ে ছাই দাফন করা যেতে পারে। যাতে করে মাটি সরে গেলেও পরবর্তীতে আর তা অসম্মান না হয়।
المصحف اذ صار بحال لا يقرأ فيه يدفن كالمسلم (الدر المختار مع رد المحتار، كتاب الطهارة، مطلب يطلق الدعاء على ما يشمل الثناء-1\320)
واذا صار المصحف بحيث لا يمكن أن يقرأ فيه يجعل فى خرقة طاهرة ويدفن فى أرض طاهرة (حلبى كبير-498، الفتاوى الهندية-5\323، جديد-5\375، تاتارخانية-18\69)
قال ابن بطال فى هذا الحديث جواز تحريق الكتب التى فيها اسم الله بالنار وان ذلك إكرام وصون عن وطئها بالأقدام (فتح البارى، كتاب فضائل القرآن، باب جمع القرآن، مكتبة اشرفية ديوبند-9\25، دار الفكر-9\21)
ولا بأس بأن تلقى فى ماء جار كما هى أو تدفن وهو أحسن (الدر المختار مع رد المحتار-9\605)
إذا اتخرق القرآن العزيز وبليت الأوراق يدفن فى الحد، أو يحرق ويلقى رماده فى البحر كما ثبت أن ذا النورين أحرق الصحائف (العرف الشذى على هامش الترمذى، أبواب الجنائز، باب ماجاء فى قول النبى صلى الله عليه وسلم اللحد لنا والشق لغيرنا-1\202)
قال ابن حجر: وفعل عثمان يرجح الإحراق وحرقه بقصد صيانة بالكلية لا اتهان فيه بوجه (مرقاة المفاتيح، كتاب فضائل القرآن، ماذا يفعل بأوراق المصحف البالية، ملتان-5\29)
উত্তর লিখনে: লুৎফুর রহমান ফরায়েজী; পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা। উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।