ওপার বাংলা

আপনার প্রিয় চলচ্চিত্র পরিচালক সুভেন্দু দাসকে ঘিরে সর্বশেষ এবং ব্রেকিং নিউজটি দেখুন

শুভেন্দু দাসের সৃজনশীল সত্তা গতানুগতিক ধারার বাইরে বেরিয়ে আসা এক স্বতন্ত্র ধারা। সামাজিক সমস্যা তাঁকে প্রতিনিয়ত ভাবায়, তাই তিনি তাঁর উপলব্ধির কথা সবার সামনে উপস্থাপন করার জন্য দৃশ্য-শ্রাব্য মাধ্যমকে বেছে নিয়েছেন। তিনি শুধুমাত্র একজন চলচ্চিত্র প্রেমিকই নন পেশাগত জীবনেও তিনি একজন প্রথিতযশা চলচ্চিত্র পরিচালক এবং লেখক।

একজন ভারতীয় চলচ্চিত্র পরিচালক হওয়ার পাশাপাশি শ্রী দাস ইস্টার্ন ইন্ডিয়া মোশান পিকচার্স ডায়রেক্টরস অ্যাসসিয়েসানের সদস্যও বটে। তাঁর পরিচালিত পূর্ণদৈর্ঘ, স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র, তথ্যচিত্রর কাহিনী বাস্তব জীবনের থেকে রসদ সংগ্রহ করে নির্মিত। প্রতি মুহূর্তে তিনি নিজের গুণের পরিচয় দিয়ে চলেছেন তাঁর কাজের মধ্যে দিয়ে।

তাঁর পরিচালিত স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র ‘স্পর্শ’ খিদে এবং আপোসের কথা বলে, এ ছাড়াও এমনই সব কাহিনীর দেখা মেলে তাঁর পরিচালিত নট আ লাভ স্টোরি, ফেক লাভ, ব্রাদার, তিন কাহিনী, স্ট্রেন্জার, রিয়ালিটি প্রভৃতি চলচ্চিত্রে। তাঁর চলচ্চিত্র তাঁদের কথা বলে যাঁদের দুঃখ, কষ্ট, কান্নার শব্দ আমরা শুনতে পাই না। শ্রী দাস তথ্যচিত্র নির্মাণ করেন সেইসব সমাজের প্রান্তিক মানুষদের নিয়ে যাঁরা সবরকম সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত, যাঁরা প্রাকৃতিক বিপর্যয়ের শিকার এরকমই এক কাহিনী নিয়ে তাঁর নির্মাণ ‘ফ্লাড স্ট্রাইকেন’। এ ছাড়াও তিনি বেশ কিছু তথ্যচিত্র নির্মাণ করেছেন যাঁর মধ্যে অন্যতম সংখ্যালঘু সম্প্রদায়ের সমস্যা নিয়ে তৈরী স্ট্রাগল অফ লাইফ এবং আরেকটি উত্তর ২৪ পরগণার একটি বিদ্যালয় নিয়ে, যে স্কুলটি ছিল অত্যন্ত খারাপ অবস্থায়।

২০১৭ সালের মেক্সিকো ফিল্ম ফেস্টিভ্যালে তাঁর পরিচালিত ফুটো ছবিটি সেরা চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। এই পুরস্কার তাঁকে তাঁর কাজ চালিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেয়। ভিক্ষা বৃত্তির জালিয়াতির জঘন্য দিক নিয়ে তিনি তৈরী করেন বেগ ফর লাইফ চলচ্চিত্রটি। এই ছবিটিও বহু পুরস্কারে পুরস্কৃত হয় এবং দর্শক আনুকূল্য লাভে সক্ষম হয়। এই মুহূর্তে তিনি বেশ কিছু চলচ্চিত্র নির্মাণের কাজের মধ্যে আছেন যেগুলো খুব শীঘ্রই মুক্তি পাবে যেমন সমাপ্তি, ব্ল্যাক, সেলসম্যান প্রভৃতি।

সম্প্রতি তিনি পুরস্কৃত হন ‘দাদা সাহেব ফাল্কে ফিল্ম ফেস্টিভ্যালে’শুভেন্দু দাসের সৃজনশীল সত্তা গতানুগতিক ধারার বাইরে বেরিয়ে আসা এক স্বতন্ত্র ধারা। সামাজিক সমস্যা তাঁকে প্রতিনিয়ত ভাবায়, তাই তিনি তাঁর উপলব্ধির কথা সবার সামনে উপস্থাপন করার জন্য দৃশ্য-শ্রাব্য মাধ্যমকে বেছে নিয়েছেন। তিনি শুধুমাত্র একজন চলচ্চিত্র প্রেমিকই নন পেশাগত জীবনেও তিনি একজন প্রথিতযশা চলচ্চিত্র পরিচালক এবং লেখক।

একজন ভারতীয় চলচ্চিত্র পরিচালক হওয়ার পাশাপাশি শ্রী দাস ইস্টার্ন ইন্ডিয়া মোশান পিকচার্স ডায়রেক্টরস অ্যাসসিয়েসানের সদস্যও বটে। তাঁর পরিচালিত পূর্ণদৈর্ঘ, স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র, তথ্যচিত্রর কাহিনী বাস্তব জীবনের থেকে রসদ সংগ্রহ করে নির্মিত। প্রতি মুহূর্তে তিনি নিজের গুণের পরিচয় দিয়ে চলেছেন তাঁর কাজের মধ্যে দিয়ে। তাঁর পরিচালিত স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র ‘স্পর্শ’ খিদে এবং আপোসের কথা বলে, এ ছাড়াও এমনই সব কাহিনীর দেখা মেলে তাঁর পরিচালিত নট আ লাভ স্টোরি, ফেক লাভ, ব্রাদার, তিন কাহিনী, স্ট্রেন্জার, রিয়ালিটি প্রভৃতি চলচ্চিত্রে।

তাঁর চলচ্চিত্র তাঁদের কথা বলে যাঁদের দুঃখ, কষ্ট, কান্নার শব্দ আমরা শুনতে পাই না। শ্রী দাস তথ্যচিত্র নির্মাণ করেন সেইসব সমাজের প্রান্তিক মানুষদের নিয়ে যাঁরা সবরকম সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত, যাঁরা প্রাকৃতিক বিপর্যয়ের শিকার এরকমই এক কাহিনী নিয়ে তাঁর নির্মাণ ‘ফ্লাড স্ট্রাইকেন’।

এ ছাড়াও তিনি বেশ কিছু তথ্যচিত্র নির্মাণ করেছেন যাঁর মধ্যে অন্যতম সংখ্যালঘু সম্প্রদায়ের সমস্যা নিয়ে তৈরী স্ট্রাগল অফ লাইফ এবং আরেকটি উত্তর ২৪ পরগণার একটি বিদ্যালয় নিয়ে, যে স্কুলটি ছিল অত্যন্ত খারাপ অবস্থায়। ২০১৭ সালের মেক্সিকো ফিল্ম ফেস্টিভ্যালে তাঁর পরিচালিত ফুটো ছবিটি সেরা চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। এই পুরস্কার তাঁকে তাঁর কাজ চালিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেয়।

ভিক্ষা বৃত্তির জালিয়াতির জঘন্য দিক নিয়ে তিনি তৈরী করেন বেগ ফর লাইফ চলচ্চিত্রটি। এই ছবিটিও বহু পুরস্কারে পুরস্কৃত হয় এবং দর্শক আনুকূল্য লাভে সক্ষম হয়। এই মুহূর্তে তিনি বেশ কিছু চলচ্চিত্র নির্মাণের কাজের মধ্যে আছেন যেগুলো খুব শীঘ্রই মুক্তি পাবে যেমন সমাপ্তি, ব্ল্যাক, সেলসম্যান প্রভৃতি। সম্প্রতি তিনি পুরস্কৃত হন ‘দাদা সাহেব ফাল্কে ফিল্ম ফেস্টিভ্যালে’।

Website : www.dasproduction.in

Related Articles

Back to top button