জনপ্রতিনিধ

এমপি কায়সারের মানবিক অনুরোধে উচ্ছেদ অভিযান বন্ধ করলো সওজ

নিজস্ব প্রতিবেদক :


ঈদুল আযহার ঠিক আগমুহূর্তে উচ্ছেদ অভিযান হলে অসহায় ক্ষুদ্র ব্যবসায়ীদের মারাত্মক ক্ষতি হয়ে যাবে। সোনারগাঁ টাইমস এর ফেইসবুক লাইভে হকার ও ক্ষুদ্র ব্যবসায়ীদের এমন আহাজারির বক্তব্য দেখে এমপি কায়সারের মানবিক অনুরোধে উচ্ছেদ অভিযান বন্ধ করলো সওজ।

এক গনবিজ্ঞপ্তিতে বলা হয়েছিলো, ১০ জুন মোগড়াপাড়ায় চলবে উচ্ছেদ অভিযান। আর সেই খবর শোনতেই ১০ জুন সোমবার সকালে নিজ দ্বায়িত্বে মোগড়াপাড়া চৌরাস্তার সকল হকার ও ক্ষুদ্র ব্যবসায়ীরা অবৈধ দখল করা ফুটপাত ও সওজ এর যায়গা ছেড়ে দেয়। এ সময় হকার ও ক্ষুদ্র ব্যবসায়ীরা সোনারগাঁ টাইমস এর ফেইসবুক লাইভে এসে বলেন ” আমাদের মতো অসহায়দের পেটে লাথি মাড়িয়েন না”, মানবিক দৃষ্টিকোণ থেকে ঈদুল আযহা পযর্ন্ত উচ্ছেদ অভিযান স্থগিত করুন।

সোনারগাঁ টাইমস এর ফেইসবুক লাইভ দেখে, স্থানীয় সংসদ সদস্য কায়সার হাসনাত মানবিক দৃষ্টিকোণ থেকে ঈদুল আযহা পযর্ন্ত উচ্ছেদ অভিযান স্থগিত রেখেছেন বলে জানা গেছে।

জানাযায়, গত ৬ জুন এক গণবিজ্ঞপ্তিতে সড়ক ও জনপদ বিভাগ (সওজ) জানায়, ঢাকা (যাত্রবাড়ী), কুমিল্লা (ময়নামতি), চট্টগ্রাম-টেকনাফ, (এন-১) জাতীয় মহাসড়কের আওতায় থাকা সোনারগাঁয়ের মোগড়াপারা চৌরাস্তার উভয়পাশের সরকারী ভূমিতে অবৈধভাবে নির্মিত ঘরবাড়ী/দোকান-পাট গড়ে উঠেছে।

এতে করে বিভিন্ন মানুষ অবৈধভাবে বহু দিন ধরে ব্যবসা করে আসছেন। এ অবৈধ দখলদার ও স্থাপনা উচ্ছেদের লক্ষে ১০ জুন (সোমবার) সকালে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

গণবিজ্ঞপ্তিতে অবৈধ দখলদার ও স্থাপনা নিজ দায়িত্বে ও নিজ খরচে সরিয়ে নেওয়ার জন্য অনুরোধ করে সওজ। উচ্ছেদের দিন দখলদার ও স্থাপনা সরানোর জন্য কোনরূপ অতিরিক্ত সময় দেওয়া হবে না বলেও জানানো হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট এর পরিচালনা ও প্রশাসনের সহযোগিতায় এ মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। এমন কথা থাকলেও সোনারগাঁ টাইমস এর ফেইসবুক লাইভ দেখে, স্থানীয় সংসদ সদস্য কায়সার হাসনাত মানবিক দৃষ্টিকোণ থেকে ঈদুল আযহা পযর্ন্ত উচ্ছেদ এই অভিযান বন্ধ রাখার অনুরোধ জানায় সওজ কর্তৃপক্ষের কাছে। ফলে সোমবার মোগড়াপারায় কোন উচ্ছেদ অভিযান পরিচালিত হয়নি। ঈদুল আযহা পযর্ন্ত উচ্ছেদ অভিযান স্থগিত
থাকবে।

এ ব্যাপারে নারায়ণগঞ্জের সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বলেন, সোমবারে মোগড়াপারায় কোন উচ্ছেদ অভিযান হচ্ছে না। স্থানীয় এমপি, পুলিশ ও প্রশাসনের অন্যান্য কমাকর্তাদের সাথে এনিয়ে আমাদের মিটিং হয়েছিল। এমপি কায়সার হাসনাত অনুরোধ করেছেন, ঈদ পর্যন্ত যেন কোন অভিযান না করা হয়। ঈদের পর যাতে এ উচ্ছেদ অভিযান পরিচলনা করা হয়। মিটিং শেষে আমরা সিদ্ধান্ত নিয়েছি, মানবিক দিক দিয়ে বিবেচনা করে আমরা ঈদুল আজহার আগ পর্যন্ত সেখানে কোন উচ্ছেদ অভিযান পরিচালনা করছি না। ঈদের পর পুনরায় উচ্ছেদ অভিযানের জন্য দিন নির্ধারণ করা হবে।

Related Articles

Back to top button