রাজনীতি

সোনারগাঁ উপজেলা নির্বাচনী হওয়া ; কে হচ্ছেন আ’লীগের মনোনীত প্রার্থী?

ফারুকুল ইসলাম, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেনের মৃত্যুর পর উপজেলার সম্ভাব্য উপ-নির্বাচন নিয়ে ব্যাপক জল্পনা-কল্পনা শুরু হয়েছে সোনারগাঁজুড়ে । কে হচ্ছেন আ’লীগের মনোনীত প্রার্থী? কে হবেন সোনারগাঁ উপজেলার উপ নির্বাচনে নৌকার মাঝি ?

করোনাকালীন এমন দুঃসময়ে সম্ভাব্য উপজেলা উপ-নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী নিয়ে সাধারণ মানুষের মধ্যে তেমন কোনো প্রতিক্রিয়া নেই বললেই চলে।

তবে সোশ্যাল মিডিয়ায়ার জনপ্রিয় মাধ্যম ফেসবুকে সম্ভাব্য উপজেলা চেয়ারম্যান হিসাবে যার যার পছন্দের নেতার নাম ও ছবি পদ-পদবি দিয়ে সমর্থন দিচ্ছেন কিংবা নাম উল্লেখ করছে কর্মীরা। যদিও নির্বাচন কমিশন এখনো এ শূন্য আসনে আনুষ্ঠানিক তফসিল ঘোষণা করেনি। এ অবস্থায় শূন্য মাঠে গোল দিতে মরিয়া স্থানীয় আওয়ামী লীগ নেতারা। কৌশলে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের বলয়ের কর্মী-সমর্থকদের দিয়ে চালিয়ে যাচ্ছেন আগাম প্রচারণা।

ইতোমধ্যে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য ও কেন্দ্রীয় সাবেক ছাত্রলীগ নেতা এ এইচ এম মাসুদ দুলাল, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের যুগ্ন আহ্বায়ক ও পিরোজপুর ইউনিয়নের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক অ্যাড শামসুল ইসলাম ভূঁইয়া, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য মাহাফুজুর রহমান কালাম, সোনারগাঁ উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু, সোনারগাঁ উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক আলী হায়দার, আওয়ামীলীগ নেতা ও মরহুম মোশারফ চেয়ারম্যানের ভাই মনির হোসেন, জেলা আওয়ামীলীগের শিল্প বিষয়ক সম্পাদক ও উপজেলা আহবায়ক কমিটির সদস্য বিশিষ্ট ব্যবসায়ী এইচ এম জাহাঙ্গীর হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী ও তরুণ আওয়ামী লীগ নেতা এরফান হোসেন দীপ, তরুণ আওয়ামী লীগ নেতা ও কাঁচপুর ইউনিয়নের চেয়ারম্যান মোশারফ ওমর।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকদের মতে রাজনৈতিক কর্মকাণ্ড ও ক্লিন ইমেজের বিবেচনায় উপজেলা উপ-নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে এগিয়ে আছেন বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য ও কেন্দ্রীয় সাবেক ছাত্রলীগ নেতা এ এইচ এম মাসুদ দুলাল ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের যুগ্ন আহ্বায়ক ও পিরোজপুর ইউনিয়নের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম।

১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে সোনারগাঁ উপজেলা। গত ৩১ মার্চ ২০১৯ তারিখে উপজেলা নির্বাচনে মোশারফ হোসেন আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হন। এ নির্বাচনে বিদ্রোহী প্রার্থীসহ চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেন। গত ২২ জুলাই রাত ৯টার দিকে সোনারগাঁও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন বার্ধক্যজনিত কারণে ঢাকার গ্রীনলাইফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর পর উপজেলা চেয়ারম্যানের পদটি শূন্য হয়। এরপরই শুরু হয় সম্ভাব্য প্রার্থী ও উপ-নির্বাচন নিয়ে সাধারণ মানুষের মধ্যে জল্পনা-কল্পনা।

কেউ কেউ বিভিন্ন মতবিনিময় সভা ও সামাজিক অনুষ্ঠানে প্রার্থী হওয়ার ইশারা ইঙ্গিত দিয়ে যাচ্ছেন। যারা পদ-পদবীধারী তাদের অনেকেই পদ হারানোর ভয়ে প্রকাশ্য প্রার্থী ঘোষণা না দিলেও চেয়ে আছে উপর মহলের দিকে। অনেকে বলছে, দলীয় প্রতীক পেলে নির্বাচন করবো। কেউ কেউ অনঢ় রয়েছে নির্বাচনের জন্য।

সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক অ্যাডভোকেট সামছুল ইসলাম ভূঁইয়া জানতে চাইলে বলেন, আল্লাহ চাইলে আমি নির্বাচনে প্রার্থী হবো। ৫০ বছর ধরে আওয়ামী লীগের রাজনীতি করি কিছুই পেলাম না। এবার উপজেলা নির্বাচনে আমি ছাড়াও অন্য কোনো প্রার্থীর আছে কিনা জানি না।

Related Articles

Back to top button