শহর

ওপেক্স অ্যান্ড সিনহা গার্মেন্টস মালিকের বাড়িতে ঘেরাও এর ঘােষণা দিল শ্রমীকরা

নিজস্ব সংবাদদাতা, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে চার মাসের বকেয়া বেতনের দাবিতে তারা এই ঘোষনা দেন। সোনারগাঁ উপজেলার কাঁচপুর অবস্থিত ওপেক্স অ্যান্ড সিনহা গার্মেন্টসের শ্রমিকরা আগামী ৩ অক্টোবর মালিকের গুলশানের বাড়িতে ঘেরাও করার ঘােষণা দিয়েছে।

শুক্রবার ( ১ অক্টোবর ) বিকাল ৪ টা থেকে ৫ টা পর্যন্ত মানববন্ধন থেকে এ ঘােষণা দেওয়া হয়। পাশাপাশি তারা তাঁরা অনুশনের ঘােষণাও দিয়েছেন। পরে শহরের বঙ্গবন্ধু সড়কে বিশাল একটি মিছিল বের হয়।

আন্দোলনে অংশ নেওয়া শ্রমিকরা জানান, গত কয়েক মাস যাবৎ মালিক পক্ষ বেতন দেই , দিচ্ছি করে কাটিয়ে দিয়েছেন । শ্রমিকরা গত ১২ সেপ্টেম্বর বকেয়া বেতন ও ছুটির টাকার দাবিতে আন্দোলন করলে মালিক কর্তৃপক্ষ নােটিশের মাধ্যমে জানান , ২২ সেপ্টেম্বর টাকা পরিশােধ করবেন । কিন্তু ২২ সেপ্টেম্বর বেতন আনতে কারখানার সামনে গেলে মালিক বেতন পরিশােধ করেনি । এ ঘটনায় । ২৩ সেপ্টেম্বর বেতন চাইতে গিয়ে অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয়। পরে শিল্প পুলিশের মধ্যস্ততায় ৩০ সেপ্টেম্বর তারিখ বেঁধে দেওয়া হয় । কিন্তু সেদিনও দেওয়া হয়নি ।

এ ব্যাপারটি বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভােকেট মাহবুবুর রহমান ইসমাইল বলেন, “শ্রম আইনে প্রতি মাসের ৭ তারিখের মধ্যে বেতন দেওয়ার নিয়ম রয়েছে”। আমাদের মহানবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, শ্রমিকের ঘাম শুকানাের আগে বেতন পরিশােধ করার কথা। সেখানে অল্প বেতনে গার্মেন্টসের শ্রমিকরা ৪ মাস যাবৎ বেতন পাচ্ছে না। কি করে এই মানুষ গুলাে চলছে তা কেউ জিজ্ঞাসা পর্যন্ত করে না।

অথচ, রাস্তায় নামলে শ্রমিকের ট্যাক্সের টাকায় বেতন পাওয়া আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা শ্রমিকের দিকেই বন্দুক তুলছে। শ্রমিকরা রাস্তায় নামতে চায় না, শ্রমিকরা চায় কাজ করতে। বেতন পরিশােধ করলে শ্রমিকরা শুধু রাস্তা ক্লিয়ার করবে না, সব কিছুই ক্লিয়ার করে দিবে।

আগামী ৩ অক্টোবর আমরা কারখানাটির মালিকের গুলশানের বাড়ি ঘেরাও করবাে। প্রয়ােজনে অনশনে বসবাে।

মানববন্ধনে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের কেন্দ্রীয় নেত্রী শবনাম হাফিজ, শ্রমিক সংহতি আন্দোলনের নেতা কাউসার আহমেদ, কমিটির সাধারণ সম্পাদক স্বপ্না আক্তার, হালিমা বেগম , মাে.আনিছ, মাে. শহিদুল ইসলাম , মাে.আওলাদ হােসেন , মো.রানা বক্তব্য রাখেন।

 

Related Articles

Back to top button