সোনারগাঁ

মহান ২১শে ফেব্রুয়ারী উপলক্ষে “মাতৃভাষা দিবস” পালিত হল মাদ্রাসাতুস সিরাতিল মুস্তাকিম ও এতিমখানায় ।

নিজস্ব সংবাদদাতা, সোনারগা টাইমস ২৪ ডট কম

মহান ২১শে ফেব্রুয়ারী উপলক্ষে “মাতৃভাষা দিবস” পালিত হল মাদ্রাসাতুস সিরাতিল মুস্তাকিম ও এতিমখানায় । এটা অবস্থিত সোনারগা পৌরসভা ভট্টপুর ষোলপারা ।ভট্টপুরের বাসিন্দা আব্দুল বাসেত বিশিষ্ট ব্যবসায়ী সৌদি প্রবাসি ও হুমায়ুন কবির কুয়েত প্রবাসির উদ্যোগ ও ব্যবস্খাপনায় আয়োজিত হয় আজকের এই দিবস ।

আজ অমর একুশে। বাংলা ভাষাকে তৎকালীন পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ)-এর রাষ্ট্রভাষা করার দাবিতে ভাষা আন্দোলনের মশাল জ্বালিয়েছিল বাংলাদেশ। ১৯৫২ সালে এই দিনই নিজের মাতৃভাষাকে মর্যাদা দেওয়ার লড়াইয়ে পথে নেমে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিল একাধিক তরতাজা প্রাণ। তাই এই দিনটি শহিদ দিবস হিসেবেও পালিত।

ভাষার জন্য আত্মত্যাগ করে রফিক, জব্বার, শফিউল, সালাম বরকতেরা আজ ইতিহাসের পাতায় স্থান করেছেন। বৃথা যায়নি তাঁদের বলিদান।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর প্যারিস অধিবেশনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২০১০ সালের পর থেকে রাষ্ট্রপুঞ্জও ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে আসছে।

তাই আজ অমর একুশে উপলক্ষে
মাতৃভাষা বাংলার জন্য যারা শহীদ হয়েছেন তাদের রুহের মাগফেরাত ও দোয়া-মোনাজাত সহ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হল ২১ শে ফেব্রুয়ারি । এসময় প্রতিযোগিতায় অংশগ্রহন করে মাদ্রাসার ছাত্ররা যেমন কোরআন ,হামদ নাত ও আযান প্রতিযোগিতা

এবং বিজয়ীদের মধ্যে পুরুষ্কার বিতরন করা হয় । বর্তমান সময়ে অনেক অসচেতন ছাত্র-ছাত্রী ই জানে না ২১ ফেব্রুয়ারি কি ও কেন পালিত হয় তাই মাদ্রাসাতুস সিরাতিল মুস্তাকিম ও এতিমখানা সিদ্ধান্ত নেয় এ ধরনের গুরুত্বপূর্ণ দিবস পালন করে মাদ্রাসার ছাত্রদের মধ্যে দেশপ্রেম ও শহীদের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা বৃদ্ধি করা ।

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাসুম বিল্লাহ ( সা: সম্পাদক মসজিদুল কোবা ),
প্রধান অতিথি হিসাবে উপস্তিত ছিলেন মো:রেজাউল করিম (সভাপতি মসজিদুল কোবা ভট্টপুর )
বিশেষ অতিথি মনিরুজজামান মধু কমিশনার ৯ নং ওয়ার্ড, পৌরসভা এছাড়া আরো উপস্তিত ছিলেন
সম্মানিত অতিথিবৃন্দ : আব্দুল মালেক , হাজি হান্নান , অপু , হারুন ,সাহেব , আক্তার উজ্জামান , আলি আজগর , ইব্রাহীম , সফি উদ্দিন মোললা (সভা: আল আকসা ইসলামি পাঠাগার ) ।

 

 

Related Articles

24 Comments

Leave a Reply

Your email address will not be published.

Back to top button