আন্তর্জাতিক

ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন দক্ষিণ আফ্রিকা

পত্রিকার পাতা থেকে :

েো
১৫ তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার রাজধানী জোহানেসবার্গে পৌঁছেছেন বঙ্গবন্ধুকন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী এমিরেটস এয়ারলাইনসের একটি নিয়মিত ফ্লাইট স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাত ৮টা ৩৫ মিনিটে জোহানেসবার্গের ওআর টাম্বো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা সহ আরো অনেকে সঙ্গে ছিলেন।

এসময় উপস্থিত ছিলেন দক্ষিণ আফ্রিকার সমবায় ও ঐতিহ্য বিষয়ক মন্ত্রী এবং বাংলাদেশের মান্যবর হাইকমিশনার প্রধানমন্ত্রীকে জোহানেসবার্গের ওআর টাম্বো আন্তর্জাতিক বিমানবন্দরে অভ্যর্থনা জানান।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত ব্রিকস দেশগুলোর ১৫তম শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকা। কোভিড-১৯ মহামারির প্রাদুর্ভাব এবং পরবর্তী সময় বিশ্বব্যাপী বিধিনিষেধের পর এটিই হবে সশরীর অংশগ্রহণের মাধ্যমে প্রথম ব্রিকস শীর্ষ সম্মেলন।

প্রধানমন্ত্রী আজ বৃহস্পতিবার ৭০টি দেশের প্রতিনিধিদের সমন্বয়ে ব্রিকস বন্ধু নেতৃবৃন্দ সংলাপ (ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়ালগ) ‘ব্রিকস নিউ ডেভেলপমেন্ট ব্যাংক’ এর সদস্য হিসেবে বাংলাদেশের পক্ষে ভাষণ দেবেন।

Related Articles

Back to top button