জাতীয়

ওকাপের সিমস প্রজেক্টের “দক্ষতা উন্নয়ন” এর উপর চারদিন ব্যাপী প্রশিক্ষণ সফল ভাবে সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় বেইস ট্রেনিং সেন্টারে এ প্রশিক্ষণের আয়োজন করেন অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ) এর সিমস (Strengthened and Informative Migration Systems) প্রকল্পের আওতায়।

গত ১৪ জুন থেকে ১৭ জুন ২০২১ ইং চারদিন ব্যাপী কমিউনিটি মবিলাইজারদের সক্ষমতা বাড়ানোর জন্য আবাসিক ভাবে এই প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কর্পোরেশনে এবং হেল্ভেটাস সুইস ইন্টারকোঅপারেশন বাংলাদেশ এর সহায়তায় ওকাপ  প্রশিক্ষণটি আয়োজন করেন।

এই প্রশিক্ষণের মাধ্যমে সিমস প্রকল্পের আয়তায় নিয়োগপ্রাপ্ত কমিউনিটি মবিলাইজারদের প্রকল্প সম্পর্কে বিস্তারিত অবহিতকরন, প্রকল্পের উদ্দেশ্য, কার্য এলাকা, অংশীজন, প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্থানীয় সরকার প্রতিনিধি, সিভিল সোসাইটি সহ প্রকল্পের সকল ধরণের প্রভাব বিস্তারকারী উপাদানে সম্পর্কে বিস্তারিত জানানো হয়। এ প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহনকারীদের প্রকল্প সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান এবং আইনী সহায়তামূলক প্রতিষ্ঠান সমূহ সম্পর্কে খুঁটিনাটি ধারণা দেয়া হয়।

এছাড়াও তাদের কে চারদিনব্যাপী হাতে কলমে বিভিন্ন রোল প্লে, নাটক, ওয়ার্কশপ এর মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হয় এবং সর্বশেষ দিনে তাদের কমিউনিকেশন এবং নেটওয়ার্কিং এর কলা কৌশল বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়।

চারদিনব্যাপী প্রশিক্ষণটির শুভ উদ্বোদন করেন ওকাপ এর চেয়ারম্যান শাকিরুল ইসলাম। সার্বিক সমন্বয়ে ছিলেন প্রকল্প সমন্বয়কারী আব্দুল্লাহ আল মামুন (নাসিম) এবং প্রকল্পের জেলা ব্যবস্থাপক (নরসিংদী) তাসলিমা আক্তার শিখা।

প্রশিক্ষণ পরিচালনা করেন প্রজেক্ট অফিসার (একসেস টু জাস্টিস) নাজনীন নাহার, মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার আব্দুল হাকিম, প্রজেক্ট অফিসার (নিরাপদ অভিবাসন) মোঃ বাবুল হোসেন, প্রজেক্ট অফিসার (আর্থিক সাক্ষরতা) সাব্বির উজ জামান, উপজেলা সুপারভাইজর, মোহাম্মদ আল আমিন ও মোহাম্মদ শরিফুল ইসলাম।

Related Articles

Back to top button