সোনারগাঁয়ের খবর

৩০ বছর পর সম্পত্তি উদ্ধার, নতুন আইনের বাস্তবায়ন- দলিল যার জমি তার

নিজস্ব সংবাদদাতা :


দলিল যার জমি তার। কোন জোরপূর্বক বা প্রভাবশালি ব্যক্তি জোর জবরদস্তি করে জমি দখল করতে পারবে না। থাকতে হবে দলিলসহ প্রয়োজনীয় দস্তাবেজ। এমন বিধান করা আইনের সুফল পেলেন সোনারগাঁ উপজেলার কয়েকজন বঞ্চিত ওয়ারিশগনেরা।

সরেজমিনে জানাযায়, সোনারগাঁ পৌরসভার পানাম দুলালপুর নিবাসী মরহুম – হাশেম মোল্লা, পিতা – আহাদ মোল্লা, মাতা – নুরুন্নেছা বিবি, তিনি সর্বমোট দশ সন্তান রেখে যান তারা হলেন আ: হাকিম মোল্লা, আ: রহিম মোল্লা, মো: সাইদুর রহমান মোল্লা, মো: হানিফ মোল্লা, হারুন অর রশিদ মোল্লা, আয়শা বেগম, রমিজা খাতুন, মোসা: ফিরোজা বেগম, মোসা: জাহানারা বেগম, শাহনাজ বেগম।

হাসেম মোল্লার ঔরসজাত সন্তান মোসা: ফিরোজা বেগম, আয়েশা বেগম ও রমিজা খাতুন পৈত্রিক সূত্রে পাওয়া জায়গায় দীর্ঘদিন যাবত তাদেরই রক্তের ভাই আ: রহিম মোল্লা, সাইদুর রহমান মোল্লা, হারুন মোল্লা ও বর্তমানে মৃত হাকিম মোল্লা সহ বোগদখল করে আসছিলেন ।

সোমবার ১৮ই মার্চ ২০২৪ সন সকালে সরে জমিনে যেয়ে দেখা যায় যে ফিরোজা বেগম, মৃত আয়েশা বেগম, মৃত রমিজা খাতুনের ওয়ারিশগনেরা সোনারগাঁ পৌরসভার ছোট মগবাজার মৌজার ২৬৪ খতিয়ান, এসে খতিয়ান ৩০, দাগ নং ৩১ আর এস ৪৮ মোট ১৮.৬ শতাংশ জায়গা বহু বছর পর পুনরুদ্ধার করে ১৮.৬ শতাংশ জায়গায় সীমানা নির্ধারণ করে খুটি লাগানো হয় এবং সেই সাথে তাদের ওয়ারিশদের একটি সাইনবোর্ড টানানো হয় ভুক্তভোগী মোশারফ হোসেন বাবু, মোহাম্মদ দুলাল, মোহাম্মদ নজরুল এবং মো: আবু দাইয়ান আজাহার জানান তাদের মা এবং খালাদের ওয়ারিশগণের সম্পত্তি দীর্ঘদিন যাবত জোরপূর্বক ভোগ দখল করে আসছেন তারই আপন রক্তের মামারা।

এর আগে তাদের আরো দুই খালার জায়গা জমি আ: হাকিম মোল্লা বর্তমানে তিনি মৃত, আ: রহিম মোল্লা, সাইদুর রহমান মোল্লা ও হারুন মোল্লা ভাগ বাটোয়ারার কথা বলে গোপনে কমিশন এনে ১০৪ শতাংশ করে দুইজনের মোট ২০৮ দুই শত আট শতাংশ জায়গা তাদের কাছ থেকে সই এবং টিপ সহি নিয়ে তাদের অংশটুকু নিজেদের নামে লিখিয়ে নেন ।

অনুসন্ধানে জানা যায় আ: রহিম মোল্লা, সাইদুর রহমান মোল্লা, হাকিম মোল্লার বিরুদ্ধে এমন অনেক অভিযোগ আছে তারা এলাকায় প্রভাবশালী হওয়ায় তাদের ভয়ে কেউ মুখ খুলতে চায় না । একজন আবার ইতি পূর্বে পৌর মেয়রের দায়িত্ব পালন করে এসেছিলেন কিভাবে মেয়রের দায়িত্ব পালন করেছেন, বোধগম্য হচ্ছে না যে – নিজেদের বোনদের সম্পদ মেড়ে খেতে পারেন সেই ব্যক্তি কেমন করে মেয়র হতে পারেন । এমন দৃষ্টান্ত তারা স্থাপন করেছেন ।

Related Articles

Back to top button