ধর্ম

জুমার নামাজ আদায় না করার পরিণতি

নিউজ ডেস্ক , সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

জুমার নামাজ সর্বসম্মতিক্রমে ফরজ। ফরজ নামাজ আদায় না করা কঠিন গুনাহের কাজ। ফরজ জুমা ত্যাগ করার বিষয়টি অন্য ফরজ নামাজের চেয়ে মারাত্মক। কেননা মুসলমানের কাছে সপ্তাহের শ্রেষ্ঠ দিন জুমাবার। সেই জুমার ফরজ নামাজ আদায় না করা নিঃসন্দেহে বড় ধরণের কুফুরি। এছাড়াও জুমা ত্যাগকারীদের অন্তর কঠিন হয়ে যাওয়ার আশঙ্কা থাকে, যার পরিণতিতে সে নেক আমল করার সুযোগ হারিয়ে ফেলবে। সেজন্যই রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘যদি মানুষ জুমার সালাত পরিত্যাগ করা থেকে বিরত না থাকে তাহলে আল্লাহ তাদের অন্তরে মোহর মেরে দেবেন, যার ফলে তারা অলস ব্যক্তিদের অন্তর্ভুক্ত হবে।’ (সুনানে দারামি: ১৫২৪)

অন্য হাদিসে এসেছে, ‘যে লোক নিছক অলসতা ও গাফিলতি করে পরপর তিন জুমা ছেড়ে দেয়, আল্লাহ তাআলা তার অন্তরে মোহর মেরে দেন’ (সহিহ তিরমিজি: ৫০০; ইবনু মাজাহ: ১১২৫)। আবু ইয়ালা (রহ) বিশুদ্ধ সনদে ইবনু আব্বাস (রা.) থেকে বর্ণনা করেন, যে ব্যক্তি তিন জুমা লাগাতার বর্জন করল সে ইসলাম থেকে নিজেকে দূরে ঠেলে দিলো। (আবু ইয়ালা: ২৭১২, সহিহ তারগিব: ৭৩৩)

ফরজ নামাজ ত্যাগকারীর ব্যাপারে মহানবী (স.) ইরশাদ করেন, ‘কোনো ব্যক্তি এবং কুফর ও শিরকের মধ্যে ব্যবধান শুধু নামাজ না পড়া। যে নামাজ ছেড়ে দিল সে কাফের হয়ে গেল (কাফেরের মতো কাজ করল)’ (সহিহ মুসলিম: ৮২)। রাসুলুল্লাহ (স.) আরও ইরশাদ করেন, ‘আমাদের ও কাফেরদের মধ্যে ব্যবধান শুধু নামাজের। যে নামাজ ত্যাগ করল সে কাফের হয়ে গেল।’ (তিরমিজি: ২৬২১)

ইচ্ছাকৃত ফরজ নামাজ ছেড়ে দিলে মহান আল্লাহ ওই ব্যক্তির ওপর থেকে তার জিম্মাদারি তুলে নেন। হজরত মুআজ (রা.) বলেন, হজরত রাসুলুল্লাহ (স.) আমাকে দশটি নসিহত করেন, তার মধ্যে বিশেষ একটি এটাও যে, তুমি ইচ্ছাকৃত ফরজ নামাজ ত্যাগ করো না। কারণ যে ব্যক্তি ইচ্ছাকৃত ফরজ নামাজ ত্যাগ করল তার ওপর আল্লাহ তাআলার কোনো জিম্মাদারি থাকল না।’ (মুসনাদে আহমদ: ৫/২৩৮)

নামাজ পড়া মুসলিমদের একটি নিদর্শন। তাই হজরত উমর (র.) বলতেন, ‘নামাজ ত্যাগকারী নির্ঘাত কাফের’ (বায়হাকি: ১৫৫৯, ৬২৯১)। হজরত আলি (রা.) বলেন, ‘যে নামাজ পড়ে না সে কাফের’ (বায়হাকি: ৬২৯১)। হজরত আবদুল্লাহ বিন মাসউদ (রা.) বলেন, ‘যে নামাজ পড়ে না সে মুসলমান নয়।’ (বায়হাকি: ৬২৯১)

ইমাম আহমদ এর মতানুযায়ী, অলসতা করে নামাজ বর্জনকারী কাফের এবং এটাই অগ্রগণ্য মত। কোরআন, হাদিস, সলফে সালেহিন এর বাণী ও সঠিক কিয়াসের দলিল এটাই প্রমাণ করে। (আল-শারহুল মুমতি আলা-জাদিল মুসতানকি: ২/২৬)

নামাজ পরিত্যাগকারীর ব্যাপারে কোরআন-সুন্নাহর দলিলগুলো প্রমাণ করে, বে-নামাজি ব্যক্তি ইসলাম নষ্টকারী বড় কুফরিতে লিপ্ত। এ বিষয়ে কোরআনের দলিল হচ্ছে- ‘অতএব তারা যদি তওবা করে, সালাত কায়েম করে ও জাকাত দেয়, তবে তারা তোমাদের দীনি ভাই।’ (সুরা তাওবা: ১১)

রাসুলুল্লাহ (স.) বলেন, ‘যে ব্যক্তি কোনোরূপ ওজর ছাড়াই জুমার সালাত বর্জন করে সে যেন এক দীনার সদকা করে। এতে সক্ষম না হলে যেন অর্ধ দিনার সাদাকা করে। (আবু দাউদ: ১০৫৩.নাসায়ি, বিনা ওজরে জুমা ছেড়ে দেওয়ার কাফফারা), ইবনু মাজাহ: ১১২৮, অধ্যায়- সলাত কায়েম, বিনা ওজরে জুমা ত্যাগ, হাকিম: ১/২৮০)
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ফরজ নামাজের গুরুত্ব বোঝার তাওফিক দান করুন। জুমার ব্যাপারে কোনোরকম অলসতা না করার তাওফিক দান করুন। আমিন।

Related Articles

Back to top button