সোনারগাঁয়ের খবর

সোনারগাঁয়ে মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা স্থগিত

নিজস্ব সংবাদদাতা, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব স্থগিত করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এ মেলা স্থগিত করা হয়।

রোববার (১৬ জানুয়ারি) বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপ-পরিচালক রবিউল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রতি বছরের ন্যায় এ বছরও বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন কর্তৃপক্ষ মাসব্যাপী লোকজ মেলার প্রস্তুতি নেয়। আগামী ২১ জানুয়ারি থেকে মেলা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের হার বিবেচনায় সরকারি সিদ্ধান্তে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় মেলা স্থগিত ঘোষণা করে। তবে করোনা সংক্রমণের হার কমে আসলে মেলার আয়োজন করা হবে।

রবিউল ইসলাম আরও জানান, বাংলাদেশের লোক ও কারুশিল্পের ঐতিহ্য ও দেশের প্রত্যন্ত অঞ্চলের বিলুপ্তপ্রায় লোকজ ঐতিহ্যকে পুনরুদ্ধার, সংগ্রহ, সংরক্ষণ, গবেষণা, প্রদর্শন এবং পুনরুজ্জীবন এ মেলার মূল উদ্দেশ্য। লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসবে বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া ও ভাটিয়ালি গান, জারি-সারি ও হাছন রাজার গান, লালন সংগীত, মাইজভান্ডারী গান, মুর্শিদী গান, আলকাপ গান, গায়ে হলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের-মণিপুরী ক্ষুন্দ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তি-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোক খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী ইত্যাদি হয়ে থাকে।

Related Articles

Back to top button