আন্তর্জাতিক

মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি বাংলাদেশের নাগরিকদের

ডেস্ক রিপোর্ট, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

করোনার কারণে শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান ও নেপালের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারী ছাড়া এই চার দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এর আগে গত ২৬ এপ্রিল ভারতের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।

বুধবার (৫ মে) মালয়েশিয়ার সিনিয়র সুরক্ষা মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব এক বিবৃতিতে বলেছেন, এই নিষেধাজ্ঞা দীর্ঘ মেয়াদী সোশ্যাল ভিজিট পাস ও ব্যবসায়িক ভ্রমণসহ সব শ্রেণির ভ্রমণকারীদের জন্যই প্রযোজ্য।

তবে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ক্ষেত্রে তা প্রযোজ্য নয়। মালয়েশিয়ার বেশ কয়েকটি রাজ্যে নিয়ন্ত্রণ আদেশ বাস্তবায়ন ও করোনা সংক্রমণ বাড়াতে থাকায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ক্ষেত্রে ১৯৬১ সালের কূটনৈতিক সম্পর্কিত ভিয়েনা কনভেনশন অনুসারে দেশটির সরকার ব্যবস্থা নেবে বলে জানানো হয়েছে।

ইসমাইল সাবরি ইয়াকুব বলেন, করোনার ভারতীয় ধরনকে সামনে রেখে ভারতীয় উপমহাদেশ থেকে আগত ভ্রমণকারীদের ওপর তাৎক্ষণিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভারতের প্রতিবেশী দেশগুলোতে সাপ্তাহিক সংক্রমণের হার মারাত্মক বৃদ্ধি পেয়েছে। নেপালের সংক্রমণ এপ্রিলের শুরুতে রেকর্ড করা সংখ্যার চেয়ে ১৪ গুণ বেড়েছে। শ্রীলঙ্কা ও পাকিস্তানেও সংক্রমণ বেড়েছে বলে জানান তিনি।

এ দিকে গত ২৪ ঘণ্টায় মালয়েশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৪৪ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ২৪ হাজার ৩৭৬ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৭ জন, দেশটিতে মোট ১ হাজার ৫৯১ জন মারা গেছেন। সুস্থ হয়েছেন ৩ লাখ ৮৯ হাজার ৮৪৬ জন।

Related Articles

Back to top button