স্বাস্থ্য

বার্গার খেয়ে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে সোনারগাঁবাসী ; দেখার কেউ নেই!

স্বাস্থ্য বিষয়ক ডেস্ক, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

সোনারগাঁয়ে পাল্লা দিয়ে বাড়ছে ফাস্টফুডের বিক্রয় কেন্দ্র। এতে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে সোনারগাঁসহ আশপাশের লোকজন। প্রতিদিন অসুস্থ হচ্ছে হাজার হাজার মানুষ ও মৃত্যু বরণ করছেন। কিন্তু দেখার কেউ নেই!

মাঝে মাঝে সবারই ফাস্টফুড খেতে ইচ্ছে হয়। এই জিভে জল আনা একটা বার্গার, এক টুকরো পিজ্জা, কয়েকটা ফ্রাই, আর একটা সেন্ডুইচ। সবাই জানি হয়তো এগুলো স্বাস্থ্যকর খাবার না। তবে মাঝে মাঝে খেতে দ্বিধাবোধ করেন না কেউই। ফলে নিজের অজান্তেই হয়ে পরছি অসুস্থ, এমনকি হঠাৎ মৃত্যুর খবর শুনছি আমরা।

ফাস্টফুড বলতে সবার আগে বার্গারকেই বুঝি আমরা। সাধারণ একটা কোয়ার্টার পাউন্ড প্যাটি বার্গারে থাকে প্রায় ৫০০ ক্যালরি, ২৫ গ্রাম চর্বি, ৪০ গ্রাম কার্বোহাইড্রেইট, ১০ গ্রাম চিনি আর ১০০০ মি.লি.গ্রাম সোডিয়াম। এই উপাদানগুলো একজন মানুষ খেলে হঠাৎ করেই অসুস্থ হওয়ার জন্য যথেষ্ঠ।

বিজ্ঞান বলে, বার্গার, জাংক ফুড মাত্র একবার খাওয়াটাই স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি করার জন্য যথেষ্ট।

আপনি জানেন না যে এই খাবার খেলে ভয়াবহ দুই রোগ হতে পারে। এই দুই রোগে অনেক মানুষ মারা যায় প্রতি বছর। এই দুটি রোগ হলো ডায়বেটিস ও হৃদরোগ। বার্গার খেলে ডায়বেটিস ও হৃদরোগের ঝুঁকি বাড়ে সর্বোচ্ছ মাত্রায়।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন এমনি তথ্য জানানো হয়েছে। পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে, প্রতিটি ‘জাঙ্কফুড’ ক্যালরি, চর্বি আর বাড়তি সোডিয়াম মাত্রা এতই বেশি যে মাঝেমধ্যে মাত্র একবার বার্গার খেলেও স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিরক। আসুন জেনে নেই বর্গার খেলে শরীরে যেসব রোগ হতে পারে।

১. এক কামড় বার্গার খাওয়ার ১৫ মিনিট পরেই শরীরে শর্করার ধকল পড়বে । এই ধাক্কা নিঃসরণ করাবে ‘ইনসুলিন। কয়েক ঘণ্টা পর ক্ষুধা লাগবে। ফলে ডায়বেটিসের ঝুঁকি বাড়ে।

২.‘স্যাচুরেইটেড’ চর্বিতে ভরপুর খাবার হ্ওয়ায় ধমনী ক্ষতিগ্রস্ত হয় এবং তাদের স্থিতিস্থাপকতা নষ্ট হয়। এতে রক্ত সঞ্চাচন ব্যাহত হয় যা পরবর্তী সময়ে হৃদরোগের কারণ হতে পারে।

৩. অতিরিক্ত সোডিয়ামও রক্ত সঞ্চালনকারী শিরা ও ধমনীর ক্ষতি করে।

তাই বার্গার বা যে কোনো ধরনের ‘জাঙ্কফুড’ খাওয়ার আগে এরবার ভেবে দেখুন। ইচ্ছে করে নিজেকে মৃত্যুফাঁদে কেন ফেলছেন?

এখানেই শেষ নয়। বার্গারে থাকা বিপুল পরিমাণ সোডিয়াম এই সমস্যা আরো বাড়ায়। আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে থাকা একটি গবেষণা বলে, বেশি পরিমাণে সোডিয়াম খাওয়ার ৩০ মিনিটের মাথায় রক্তনালির কাজে ব্যাঘাত ঘটে।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

Related Articles

Back to top button