নির্বাচনের খবর

ই-ভোটিং সহজ ও সময় কম লাগে, লাগবে জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড -সোনারগাঁ ইসি ইউসুফ উর রহমান

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

সোনারগাঁয়ে এবারই প্রথম মোগরাপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে ব্যবহৃত হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। আর এই পদ্ধতিতে ভোট প্রধান সহজ ও কম সময়ে দেয়া সম্ভব যদি সাথে থাকে জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড।সোনারগাঁ উপজেলা নির্বাচন কমিশনার ইউসুফ উর রহমান সোনারগাঁ টাইমসকে এ কথা বলেন।

তিনি আরো বলেন, ইলেকট্রনিক যন্ত্রপাতি অনুসৃত হয় বলে সামগ্রিক প্রক্রিয়াটি ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম নামে পরিচিত। এর অন্য নাম ই-ভোটিং। এ পদ্ধতি তুলনামূলকভাবে সহজ ও ঝামেলামুক্ত। একজন ভোটারের ভোট গ্রহণ করতে ১৫ সেকেন্ড থেকে সর্বোচ্ছ ১ মিনিট লাগবে। তবে এই মেশিন চালাতে ইলেকট্রিকের কোন প্রয়োজন নাই। বিদ্যুৎ না থাকলেও এই মেশিন চলবে। এগুলা হাই পওয়ার ব্যাটারি চালিত।

ইভিএমে ভোটাররা তাদের জাতীয় পরিচয়পত্র, স্মার্ট কার্ড ও আঙ্গুলের ছাপ দিয়ে ভোট দেয়ার ফলে জালিয়াতির সুযোগ কম বলে জানান এই কর্মকর্তারা।

একজন ভোটারের কোনোভাবেই একটির বেশি ভোট দেয়ার সুযোগ থাকে না। সাধারণ ব্যালট পেপারের মতো কেন্দ্রে সংশ্লিষ্ট প্রার্থীর পক্ষে পোলিং এজেন্ট, নেতাকর্মীসহ পর্যবেক্ষকরা তো থাকবেই। মেশিনটিতে একটি পূর্ব-প্রোগ্রামিং করা মাইক্রোচিপ থাকে যা প্রতিটি ভোটের ফলাফল তাৎক্ষণিকভাবে হিসাব করে প্রদর্শন করে।

জেনে নিন যেভাবে ইভিএমে ভোট দেবেন

ভোটকেন্দ্রের নির্ধারিত কক্ষে প্রিসাইডিং অফিসার আপনার জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড, আঙুলের ছাপ, ভোটার নম্বর যাচাই করে ভোটার হিসেবে নিশ্চিত করবেন। এ সময় আপনার ছবি ও তথ্যাবলি একটি মনিটরে প্রদর্শিত হবে। যাতে সব প্রার্থীর এজেন্টরা আপনার পরিচয় দেখতে পারেন।

ভোট প্রদান

ভোটার হিসেবে শনাক্তকরণের পর গোপন কক্ষে থাকা ইভিএম মেশিনগুলো স্বয়ংক্রিয়ভাবে সচল হবে। যত পদের জন্য ভোট প্রদান করতে হবে কক্ষের ভেতরে ঠিক ততটি ডিজিটাল ব্যালট ইউনিট রাখা থাকবে। এই ইউনিটে প্রার্থীদের প্রতীক বামপাশে এবং নাম ডানপাশে দেখা যাবে।

পছন্দের প্রার্থীকে ভোট দিতে তার প্রতীকের বামপাশের কালো বাটনে চাপ দিতে হবে। এ সময় প্রতীকের পাশে বাতি জ্বলে উঠবে। ভোট নিশ্চিত করতে ডানপাশের সবুজ বাটনে চাপ দিতে হবে। একই প্রক্রিয়ায় অন্যান্য পদের জন্যও ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

কোনও কারণে আপনি ভুল প্রতীক শনাক্ত করলে সবুজ বাটন চাপ দেয়ার আগে তা সংশোধন করতে পারবেন। ভুল সংশোধনের আগে ডানপাশের লাল বাটনে চাপ দিন। এতে ভুল করে দেয়া পূর্বের ভোটটি বাতিল হয়ে যাবে। ফলে নতুন করে ভোট দেয়ার সুযোগ পাবেন। সঠিকভাবে পুনরায় প্রতীকের পাশের বাটনে চাপ দিয়ে সবুজ বাটনে চাপ দিয়ে ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

সবুজ বাটন চাপ দেয়ার পর আপনার ভোট দেয়া প্রতীক ছাড়া বাকি সব প্রতীক অদৃশ্য হয়ে যাবে। এতে আপনি নিশ্চিত হবেন যে, ওই প্রতীকে আপনার ভোট প্রদান প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন হয়েছে।

এভাবেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে হবে ভোটারদেরকে।

Related Articles

Back to top button