সোনারগাঁয়ের খবর

সোনারগাঁয়ে অবৈধ ও বৈধ গ্যাস সংযোগ বিছিন্ন! হাজার হাজার মানুষ বিপাকে

নিজস্ব সংবাদদাতা, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

সোনারগাঁ উপজেলার বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস ও বৈধ গ্যাসের বিলের বকেয়া থাকার কারণে গত শনিবার দুপুর থেকে উপজেলার দিকের ৪ ইঞ্চি গ্যাস লাইন পাইপের গ্যাস সংযোগ বিছিন্ন করে দিয়েছে তিতাস ডিস্টিবিউশন কোং। এ কারণে সোনারগাঁ পৌরসভার অনেকাংশ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে ভোগান্তীতে পড়েছে কয়েক হাজার বৈধ গ্যাস গ্রাহকর।

গত দুই দিন ধরে সোনারগাঁ পৌর এলাকায় গ্যাস সংযোগ বিচ্ছিন্ন থাকায় মানুষ দিশে হারা। এখানে অনেক ভাড়াটিয়া বাসা ভাড়া নিয়ে বসবাস করেন। গ্যাস, বিদ্যুৎ, পানি, ইন্টারনেটসহ সকল সুযোগ সুবিধা থাকায় কম সুবিধার এলাকার লোকজন সোনারগাঁও পৌরসভা, উপজেলা সদরসহ কর্মব্যস্তময় এসব এলাকায় বাস করছে। অনেকে আবার কর্মসংস্থানের জন্য এখানে বাসা নিয়ে থাকেন। বানিজিকভাবেও অনেক বাড়ির মালিক বাড়িভাড়া দেওয়ার জন্য বৈধ উপায়ে গ্যাস সংযোগ নিয়েছেন। এসব বৈধ সংযোগও বিচ্ছিন্ন হওয়ায় মানুষ হতাশ ও ক্ষোভ প্রকাশ করছেন। কোন প্রকার মাইকিং বা কোন সংকেত নোটিশ ছাড়া গ্যাস বন্ধ করে দেওয়ায় ভাড়াটিয়াসহ বৈধ গ্যাস সংযোগকারীরা বিপাকে পরেছে।

সোনারগাঁ এলাকায় ২০১৪ সালে নতুন করে গ্যাস সংযোগ দেওয়া হয়। ওই সময় ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা সাধারণ গ্রাহকদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা নিয়ে অবৈধভাবে গ্যাস সংযোগ দিয়েছে।
তারা বলেছে সংযোগ দেওয়ার সময় আপনাদের সংযোগ বৈধ করে দেওয়া হবে।

টাকা নিয়ে চলে গেছে সে সব দুধের মাছিদের আর হেজেক লাইট দিয়েও আর খুঁজে পাওয়া যায় নি। প্রশাসনের কতিপয় অসৎ কর্মকর্তাদের যোগ সাজসে একাধিকবার সংযোগ বিচ্ছিন্ন করা হয়। আবার টাকার বিনিময়ে সংযোগ দেওয়া হয়।
এবার হল ভিন্ন কথা। উপজেলা ও জেলা পর্যায়ের নেতারা বার বার টাকা খেয়ে সংযোগ দেওয়া ও বিচ্ছিন্নের খেলা খেলেছেন। এখন বিভাগীয় পর্যায়ের কর্মকর্তাদের নজরে আসায় সোনারগাঁওয়ের অসাধু কর্মকর্তারা নড়েচরে বসেছে। তাদের অপকর্ম ঢাকতে সোনারগাঁওয়ের বৈধ গ্যাস সংযোগও বিচ্ছিন্ন করা হয়েছে। যার মাসুল দিচ্ছে আপামর জনগণ।

এ ঝড়-বৃষ্টির দিনে বাসা বাড়িতে গ্যাস না থাকায় সাধারন জীবন মান স্থবির হয়ে পড়েছে। রান্নার জন্য চুলা লাকড়ির ব্যবস্থা করতে মানুষ ছুটছে হাট বাজারে। তৈরি খাবারের দোকানগুলোতে দেখা গেছে উপচে পড়া ভিড়। কেউ কেউ সিলিন্ডার গ্যাস কিনতে ছুটাছুটি করছে দোকানে। অপরিকল্পিত এক ঝামেলা পোহাতে হচ্ছে স্থানীয় লোকদের।

সোনারগাঁও পৌরসভার দৈলেরবাগ এলাকার অবস্থিত তিতাসের সাবষ্টেশনের কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, সোনারগাঁ উপজেলার বৈদ্যেরবাজার ও বারদীসহ পৌরসভায় কয়েক জায়গায় কিছু অবৈধ গ্যাস সংযোগ রয়েছে। এছাড়া অনেক বৈধ গ্রাহকরাও দীর্ঘদিন ধরে গ্যাস ব্যবহার করে নিয়মিত গ্যাস বিল দিচ্ছে না। সে কারণে তিতাস ডিস্টিভিউশন কোং হেড অফিসের কয়েকজন কর্মকর্তা এসে দৈলেরবাগ এলাকার উপজেলার দিকের চার ইঞ্চি লাইনের পুরো সংযোগ বিছিন্ন করে বাল্বের চাবিটি নিয়ে যান সে কারণে গত শনিবার দুপুরে থেকে ওইসব এলাকার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। কবে নাগাদ চালু হবে সে ব্যাপারে কোন কিছুই জানে না বলে জানান।

এ দিকে গ্যাস বিচ্ছিন্ন হওয়ার কারণে গতকাল থেকে ভোগান্তীতে পড়েছে কয়েক হাজার গ্রাহক।

রবিবার সকালে সরেজমিনে দৈলেরবাগ এলাকায় গিয়ে দেখা যায় অনেক গ্যাস গ্রাহক ভীড় করেছেন গ্যাস অফিসের সামনে। কি কারনে গ্যাস বন্ধ তা জানতে এখানে ভীড় করেছেন। বিচ্ছিনের কারণ শুনে অনেক বৈধ গ্রাহকরা ক্ষোভ প্রকাশ করেন। তারা বলতে থাকেন এটা কোন কথা হলো কিছু লোকের কারণে আমাদের মতো বৈধ গ্রাহকদের গ্যাস বন্ধ করে রেখেছেন।

যারা বকেয়া বিল পরিশোধ করে না ও অবৈধ গ্যাস সংযোগ নিয়েছেন তাদের লাইন বিচ্ছিন্ন করুক।

Related Articles

Back to top button