জাতীয়

সাত দিনের কঠোর বিধিনিষেধ! কী হবে লকডাউনে

ডেস্করিপোর্ট, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

রাজস্ব খাত ব্যাংক খােলা না রাখলে বিপদ, ঈদ সামনে রেখে নানামুখী জটিলতা, বেতন-বােনাস নিয়ে শঙ্কা, ক্ষুদ্র ব্যবসায়ীরা বিপাকে।

লকডাউনে পােশাক কারখানা খােলা রাখতে চান মালিকরা। তারা বলছেন, কারখানা বন্ধ হলে ৪০ লাখ শ্রমিক ঘরমুখী হলে রাস্তাঘাটে ভয়ংকর সংকট ও সংক্রমণ বাড়বে।

ব্যবসায়ীদের বড় অংশই বলছেন ঈদ, জুন ক্লোজিং ও নতুন অর্থ বছর শুরুকে ঘিরে ব্যাংক খােলা রাখা জরুরি। পাশাপাশি সরকারের উন্নয়ন ও মেগাপ্রকল্প ধরে রাখতে ভূমি কর, বিদ্যুৎ, পানিসহ রাজস্ব খাতে সব অফিস খােলা রাখা অপরিহার্য। কোনাে কারণে সবকিছু বন্ধ হয়ে গেলে সামাজিক ও আর্থিক অস্থিরতা বাড়বে।

এ কারণে বাস্তবতার নিরীখেই সিদ্ধান্ত নেওয়ার পক্ষে অনেক ব্যবসায়ী ও আর্থিক খাতের বিষেশজ্ঞরা।

জানা গেছে , সরকার ঘােষিত লকডাউন পয়লা জুলাই থেকে শুরু হচ্ছে । কিন্ত ঈদল আজহ ১০ বা ১১ জুলাই অনুষ্ঠিত হবে। ঈদকে ঘিরে বেতন ও বােনাসের বাড়তি চাপে থাকেন ব্যবসায়ীরা। শিল্প খাত বন্ধ হলে ক্ষতিগ্রস্ত হয় নিয়মিত বেতন ভাতা । বিশেষ করে রপ্তানি খাতের প্রতিষ্ঠানগুলােকে কাজ করতে হয় আন্তর্জাতিক পরিসরে । ইউরােপ আমেরিকায় ব্যাপক হারে ভ্যাক্সিন দেওয়ার কারণে তাদের সব আর্থিক খাত এখন স্বাভাবিকভাবে কাজ করছে । যেসব দেশের শিল্প কলকারখানা স্বাভাবিক উন্নত বিশ্ব তাদের সঙ্গে যােগাযােগ বাড়িয়ে ব্যবসায়ীক অর্ডারগুলাে দিচ্ছে । বাংলাদেশের তৈরি পােশাকের বাজার আবার স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে । এ অবস্থায় গার্মেন্ট বন্ধ হলে রপ্তানি বাণিজ্য হুমকিতে পরবে।

তৈরি পােশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ পােশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি – বিজিএমইএ সহসভাপতি শহিদুল আজিম গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন , লকডাউন না দিয়ে মানুষের চলাচল নিয়ন্ত্রণ করতে হবে । মাস্ক পরাসহ সব ধরনের স্বাস্থ্য বিধি মেনে চলতে জনসচেতনতা বাড়াতে হবে । এই জন্য আইন । প্রয়ােগকারী সংস্থাগুলােকে কঠোর অ্যাকশন দেখতে চাই । যে কোনাে মূল্যে সারা দেশের ব্যবসা – বাণিজ্য ও শিল্প কলকারখানা সচল রাখতে হবে । পােশাকশিল্প কারখানা সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান খােলা রাখতে হবে । আর পােশাক শ্রমিকদের চলাচলে কোনাে গণপরিবহনের প্রয়ােজন নেই ।

রিহ্যাবের সূত্র জানিয়েছে , তাদের সঙ্গে কাজ করে লাখ লাখ শ্রমিক । পাশাপাশি দালান নির্মাণের সঙ্গে জড়িয়ে রয়েছে কয়েক শত ব্যবসা প্রতিষ্ঠান । একটির সঙ্গে | আরেকটি জড়িয়ে থাকার কারণে ব্যাংক খােলা রাখা অপরিহার্য । পাশাপাশি শ্রমিকরা কাজ করতে না পারলে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানই হুমকিতে পড়বে । যার বিরূপ প্রতিক্রিয়া পড়বে অর্থনীতিতে । আবাসন খাতের উদ্যোক্তাদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসােসিয়েশন অব বাংলাদেশ – রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন কাজল গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন , লকডাউন কার্যকর সমাধান নয় । করােনা মােকাবিলায় সময়মতাে সিদ্ধান্ত না নিলে বিপর্যয় হবে । যে কোনাে মূল্যে মানুষের জীবন ও জীবিকা সচল রাখতে হবে । শিল্প , কল – কারখানা চালু রাখতে হবে । করােনা মােকাবিলায় জনসচেতনতা , সামাজিক দূরত্ব , মাস্ক বাধ্যতামূলক করতে হবে।

Related Articles

Back to top button