জাতীয়

জুন-জুলাই মাসে বড় পরিসরে নির্বাচন, সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)

ডেস্ক রিপোর্ট, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

জুন – জুলাই মাসে বড় পরিসরে নির্বাচন আয়ােজনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন ( ইসি ) । এক্ষেত্রে করােনা মহামারীর কারণে স্থগিত হওয়া লক্ষ্মীপুর -২ আসনের উপনির্বাচন , ১১ পৌরসভা এবং প্রথম ধাপের ৩৭১ ইউনিয়ন পরিষদের ভােট গ্রহণ হবে জুনের মাঝামাঝি ।

জুলাইয়ের তৃতীয় অথবা শেষ সপ্তাহে জাতীয় সংসদের তিন শূন্য আসনে উপনির্বাচন ও বড় পরিসরে ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন আয়ােজন করবে নির্বাচন কমিশন । তবে বড় পরিসরে ইউপি ভােট আসন্ন ঈদুল আজহার আগে না পরে হবে সেই সিদ্ধান্ত হবে আগামী কমিশন বৈঠকে ।

এক্ষেত্রে ২/৩ জুন এ নির্বাচনের ভােটের তারিখ নির্ধারণ হলে ১২ থেকে ১৪ জুনের মধ্যে এ নির্বাচনের তারিখ হতে পারে । তারা বলেন , বড় পরিসরে ইউপি ও তিনটি আসনের উপনির্বাচন করতে ৪০ থেকে ৪৫ দিন সময় লাগবে । তবে ঈদের আগে ১৫ জুলাইয়ের মধ্যে এ নির্বাচন করতে হলে ২/৩ জুন তফসিল ঘােষণা করতে হবে । আর ঈদের পরে ২৯ জুলাইয়ের মধ্যে ভােট করতে হলে জুনের মাঝামাঝিতে তফসিল দিলেও চলবে । কেননা চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ জুলাই ঈদুল আজহা হতে পারে । দেশে প্রায় সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদের মধ্যে অর্ধেকের বেশির মেয়াদ জুলাই মাসে শেষ হবে । নির্বাচন উপযােগী সব ইউপিতে ভােট জুলাই মাসের মধ্যে শেষ করার প্রস্তুতি নিচ্ছে কমিশন ।

দেশে করােনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়ায় গত ১১ এপ্রিল নির্ধারিত সব নির্বাচন ১ এপ্রিল স্থগিত করে নির্বাচন কমিশন । ওই দিন বলা হয় , পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব নির্বাচন স্থগিত থাকবে । ১১ এপ্রিল দেশের ৩৭১ টি ইউনিয়ন পরিষদ , ১১ টি পৌরসভা এবং লক্ষ্মীপুর -২ আসনে উপনির্বাচন হওয়ার কথা ছিল । ভােটের তারিখের ১০ দিন আগে এসব নির্বাচন স্থগিত করা হয় । ভােট স্থগিত করার দিন ইসির অতিরিক্ত সচিব অশােক কুমার দেবনাথ বলেন , দেশের অবস্থা স্বাভাবিক হলে নির্বাচন যে অবস্থায় বন্ধ হয়েছিল , সেখান থেকে ভােটের প্রক্রিয়া আবার শুরু করা হবে । ওই সময় নির্বাচনী এলাকায় প্রচারে ছিলেন প্রার্থীরা । করােনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যেই জুলাইয়ের মাঝামাঝি সংসদীয় আসনের উপনির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন ( ইসি )।

এ নির্বাচনের তারিখ ঠিক করা হবে আগামী ২/৩ জুন কমিশন সভায় । একই দিন আটকে থাকা পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিষয়েও সিদ্ধান্ত আসতে পারে ।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন , লক্ষ্মীপুর -২ আসনের আটকে থাকা উপনির্বাচন জুনের মাঝামাঝি হতে পারে । আর বাকি তিন আসনের ভােট ঈদের আগে বা পরে হতে পারে । গত ২৪ মে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে ইসির ৮০ তম সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন ইসি সচিব হুমায়ুন কবীর খােন্দকার ।

তিনি বলেন , জুলাইয়ের মাঝামাঝি শূন্য আসনের উপনির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে । ২ জুন কমিশন সভায় ভােটের তারিখ নির্ধারণ করা হবে । স্থগিত থাকা ইউপি নির্বাচনের বিষয়েও ওই সভায় সিদ্ধান্ত আসতে পারে । শূন্য হওয়া যে চারটি সংসদীয় আসনে উপনির্বাচন হবে সেগুলাে হচ্ছে লক্ষ্মীপুর -২ , সিলেট -৩ , ঢাকা -১৪ ও কুমিল্লা -৫ আসন শূন্য ঘােষণার ৯০ দিনের মধ্যে নির্বাচন সম্ভব না হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ।

কুয়েতের আদালতে দণ্ডিত সংসদ সদস্য কাজী শহিদুল ইসলাম পাপুলের লক্ষ্মীপুর -২ আসন শূন্য ঘােষণা করা হয় ২৮ জানুয়ারি । ১১ এপ্রিল এ আসনে উপনির্বাচন হওয়ার কথা ছিল । করােনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনকভাবে বাড়তে থাকায় নির্বাচনটি স্থগিত করা হয় । এ ছাড়া গত ১১ মার্চ সিলেট -৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে ; ৪ এপ্রিল ঢাকা -১৪ এর আসলামুল হকের মৃত্যুতে এবং ১৪ এপ্রিল কুমিল্লা -৫ এর আবদুল মতিন খসরুর মৃত্যুতে তিনটি আসন শূন্য ঘােষণা করা হয় । সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় বলা হয়েছে- সংসদের কোনাে সদস্যপদ শূন্য হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে । তবে নির্বাচন কমিশনারের মতে কোনাে দৈব দুর্বিপাকের কারণে এ নির্ধারিত মেয়াদের মধ্যে নির্বাচন সম্ভব না হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভােট করতে হবে ।
জানা গেছে , করােনা পরিস্থিতির কারণে লক্ষ্মীপুর ২ ও সিলেট -৩ আসনের মতাে ঢাকা -১৪ এবং কুমিল্লা -৫ আসনের উপনির্বাচন প্রথম ৯০ দিনের মধ্যে হবে না । পরবর্তী ৯০ দিনের মধ্যে এ আসন দুটির উপনির্বাচন অনুষ্ঠানে ২৫ মে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন ( ইসি ) । সেই হিসাবে ঢাকা -১৪ আসনের উপনির্বাচন ২ জুলাই এবং কুমিল্লা -৫ আগামী ১২ জুলাইয়ের মধ্যে অনুষ্ঠানের সম্ভাবনা না থাকায় কমিশন দুটি আসনের উপনির্বাচনের জন্য আরও ৯০ দিন সময় বাড়িয়েছে ।

নতুন করে ৯০ দিন বাড়ানাের ফলে ঢাকা -১৪ আসনে আগামী ৩০ সেপ্টেম্বর এবং কুমিল্লা -৫ আসনে ১০ অক্টোবর পর্যন্ত ভােট পেছানাের সুযােগ তৈরি হয়েছে । তবে জুলাইয়ে করলেও আইনি কোনাে জটিলতা হবে না । এর আগে লক্ষ্মীপুর -২ এবং সিলেট -৩ আসনের উপনির্বাচনও একই কারণে পিছিয়ে দিয়ে পরবর্তী ৯০ দিন সময় নিয়েছেন সিইসি ।

Related Articles

Back to top button