নির্বাচনের খবর

আচারন বিধি লঙ্ঘন করে আল-আমিন সরকারের মনোনয়নপত্র জমা

নিজস্ব সংবাদদাতা, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

মুখে শ্লোগান। মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনে চড়ে উচ্ছ্বসিত নেতা–কর্মীরা আসছেন উপজেলা মাঠে।ঘণ্টা খানেকের মধ্যে মাঠভর্তি দেড় সহস্রাধিক নেতা–কর্মী। প্রিয় নেতা ইউপি নির্বাচনে প্রার্থী হয়েছেন। মনোনয়নপত্র জমা দিতেই এই আয়োজন। এ দৃশ্য বৃহস্পতিবার দুপুরের সোনারগাঁ উপজেলা মাঠের।

৪র্থ ধাপে সোনারগাঁ উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হয়েছেন আল-আমিন সরকার বিশাল মিছিল নিয়ে নির্বাচন কার্যালয়ে গিয়ে মনোনয়নপত্র জমা দেন। এভাবে মনোনয়নপত্র জমা দিয়ে তিনি নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করেছেন। কারণ, নির্বাচন আচরণবিধি ২০১৬–এর ১১ নম্বর ১ ও ২ নম্বর ধারা অনুযায়ী, কোনো প্রার্থী মনোনয়নপত্র জমা দেওয়ার সময় মিছিল-সমাবেশ ও মহড়া করতে পারবেন না। সর্বোচ্চ পাঁচজনকে নিয়ে প্রার্থী নির্বাচন কার্যালয়ে গিয়ে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। এ ছাড়া নির্বাচনপূর্ব সময়ে প্রার্থী কোনো প্রকার মিছিল কিংবা শোডাউন করতে পারবেন না।

মিছিল নিয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার বিষয়ে জানতে চাইলে আল আমিন সরকার বলেন, ‘আমরা কোনো আচরণবিধি লঙ্ঘন করছি না। কারণ, অনেক মেম্বার প্রার্থীই মনোনয়নপত্র জমা দিতে এসেছেন। তাঁদের সবার সঙ্গে নেতা–কর্মীরা ছিল। সবাই যে আমার লোক, বিষয়টি এমন না। আমার ভাবমূর্তি নষ্ট করার জন্য এসব কথা ছড়ানো হচ্ছে।’

বৈদ্যেরবাজার ইউপি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আল আমিন সরকারের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় মিছিলের একটি ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। এতে দেখা যায়, তাঁর নেতা–কর্মী ও সমর্থকেরা নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে বিদ্যালয় মাঠে গানের তালে তালে নাচ করছেন। বিভিন্ন এলাকা থেকে প্রিকাপে চেপে নেতা–কর্মীরা এসেছেন বিদ্যালয় মাঠে। পরে মিছিল নিয়ে তাঁরা নির্বাচন কার্যালয়ের চত্বরে যান। সেখানে গিয়ে কয়েকজনকে সঙ্গে নিয়ে মনোনয়নপত্র জমা দেন আল আমিন সরকার।

এই ইউনিয়নে আল আমিন সরকারের বিপরীতে স্বতন্ত্র প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান চেয়ারম্যান ডাক্তার আব্দুর রব, সাবেক চেযারম্যান মাহবুব সরকার ও মতিন নামের এক ব্যক্তি। মুঠোফোনে মাহবুব সরকার বলেন, ‘গত দিন মনোনয়নপত্র জমা দিয়েছি। সঙ্গে কয়েকজন নেতা–কর্মী ছিল। সরকারের আইন মান্য করেছি। কিন্তু আজকে যা দেখলাম, তাতে আচরণবিধি তো মানা হলো না।’

Related Articles

Back to top button