নির্বাচনের খবর

আগামী মার্চ-এপ্রিলে সোনারগাঁও পৌর ও মোগরাপাড়া ইউপি নির্বাচন!

নিজস্ব নিউজ ডেস্ক, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

উপজেলার মোগরাপাড়া ইউনিয়ন পরিষদ ও সোনারগাঁও পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণ আগামী বছরের মাঝামাঝি সময়ের আগেই অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী বছরের মার্চ কিংবা এপ্রিল মাসের মধ্যে এই নির্বাচন অনুষ্ঠানের চেষ্টা করছে জেলা নির্বাচন কমিশন। তার আগে সীমানা সংক্রান্ত আইনি জটিলতা যেনো নির্বাচনে বাধা সৃষ্টি না করতে পারে সে বিষয়ে কাজ করছে জেলা নির্বাচন কমিশন।

নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সোনারগাঁও পৌরসভা ও মোগরাপাড়া ইউনিয়নে সীমানা নির্ধারণ দেখিয়ে নতুন করে ভোটার তালিকা হালনাগাদ শেষে নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়ে প্রধান নির্বাচন কমিশন বরাবর প্রতিবেদন জমা দিবে।এ বিষয়ে তার আগে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করবে জেলা নির্বাচন কমিশন। তবে বর্তমান প্রধান নির্বাচন কমিশনের আন্ডারে এই নির্বাচন না হওয়ার সম্ভাবনা রয়েছে। জেলা নির্বাচন কমিশন সুত্র বলছে, আগামী ২০২২ সালের মার্চ এপ্রিল মাসের মধ্যে নতুন নির্বাচন কমিশনের আন্ডারে সোনারগাঁ পৌরসভা ও মোগরাপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে ।

এ বিষয়ে ওই সূত্রটি আরো বলছে. সোনারগাঁও পৌরসভার ৭ নং ওয়ার্ডের সঙ্গে সীমানা সংক্রান্ত বিষয়ে বৈদ্যেরবাজার ইউনিয়ন পরিষদের যে সমস্যা ছিল সেটা সমাধান হওয়ার কারণে বৈদ্যেরবাজার ইউনিয়ন পরিষদ নির্বাচন আগামী ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। অন্যদিকে মোগরাপাড়া ইউনিয়নের সঙ্গে পৌরসভার ৩ নং ওয়ার্ডের সীমানা সংক্রান্ত বিরোধের বিষয়ে জেলা নির্বাচন কমিশন অন্যান্য সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে বৈঠক শেষে একটি চূড়ান্ত প্রতিবেদন প্রধান নির্বাচন কমিশন অফিস বরাবর জমা দিবে। ফলে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ হিসেবে সূত্রটি বলছে, পৌরসভার ৩ নং ওয়ার্ড এবং মোগরাপাড়ায় যে সীমানা নিয়ে বিরোধ সেই এলাকার ভোটারদের কোন পরিবর্তনের সুযোগ নেই। কারন ঐ সীমানায় কোন ভোটারদের ভোটার সংখ্যা পরিবর্তন হবে না। সেখানে ভোটার নেই। যদি ভোটার সংখ্যা পরিবর্তন করতে হয় সেটাও নতুন করে হালনাগাদ করে প্রতিবেদন জমা দিবে। কথা হলো জেলা নির্বাচন কমিশন চাচ্ছে এখানে নির্বাচন হোক সেই লক্ষেই কাজ করছেন তারা। সূত্রটি আরো বলছে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন, ফতুল্লা ইউনিয়ন পরিষদ নির্বাচন ও বৈদ্যেরবাজার ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষে সোনারগাঁ পৌরসভা ও মোগরাপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিষয়ে জেলা নির্বাচন কমিশন যাবতীয় কার্যক্রম শুরু করবে। তার আগে আইনি জটিলতা অবসানের জন্য যাবতীয় কার্যক্রম তারা সম্পন্ন করবে।তারপর নির্বাচনী প্রক্রিয়ার কাজ শুরু করছে ।

অন্যদিকে স্থানীয়রা জানান, সীমানা সংক্রান্ত জটিলতা মামলা থাকায় নারায়ণগঞ্জের সোনারগাঁও পৌরসভা ও মোগরাপাড়া ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত রয়েছে। যেখানে মোগরাপাড়ায় নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে পরিষদের একজন মেম্বারের দায়েরকৃত মামলা খারিজ করালেও পুণরায় আপিল করেছিল বাদীপক্ষ। ফলে আবারো ঝুঁলে যায় নির্বাচন প্রক্রিয়া। পৌরসভা ও মোগরাপাড়া ইউনিয়নের সীমানা সংক্রান্ত মামলার কারনে এখানে ডজন খানিক নেতা নির্বাচিত জনপ্রতিনিধি হওয়ার লক্ষে যে স্বপ্ন নিয়ে নির্বাচনী মাঠে নেমেছিলেন সেই স্বপ্ন এখন ঝুঁলে আছে। পৌরসভা ও মোগরাপাড়ার বর্তমান পরিষদের মেয়াদোত্তীর্ণ হয়েছে অনেক আগেই । এখানে ব্যবসায়ীদের শিল্পকারখানার স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মামলার কারনে নতুন করে জনপ্রতিনিধি পাচ্ছেনা জনগণ।একই সঙ্গে যারা জনসেবার ব্রত নিয়ে নির্বাচনে দাঁড়িয়েছিলেন তাদের সেই স্বপ্নও পূরণে বাধা হয়ে দাঁড়িয়েছে মামলা।নির্বাচনের দাবিতে যেভাবে মাঠে নেমেছিলেন সেই নির্বাচনী প্রচার প্রচারণায় ভাটা পড়েছে এখন। মোগরাপাড়া ইউনিয়নবাসীর ভোটের অধিকার ফিরিয়ে আনতে চেয়ারম্যান প্রার্থী হাজী শাহ মোহাম্মদ সোহাগ রনি লড়াই করে গেলেও পৌরসভার বিষয়ে সে ভাবে মামলা জটিলতা সারানোর বিষয়ে আগ্রহী নন কেউ।

Related Articles

Back to top button