খেলার খবর

মালিঙ্গাকে ছাড়িয়ে বিশ্বরেকর্ড এখন সাকিবের

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয় সাকিব আল হাসান। বিশ্ব ক্রিকেটেও সেরাদের একজন। সবুজ গালিচায় অলরাউন্ডার সাকিব ব্যাট-বল হাতে গড়েছেন অজস্র রেকর্ড। আন্তর্জাতিক ক্যারিয়ারে কত কিছুতে তিনিই প্রথম, কত রেকর্ডের যে চূড়ায় বসেছেন। এবার তার অর্জনে যোগ হলো বেশ কয়েকটি সাফল্য। যেখানে সবাইকে ছাপিয়ে শীর্ষে সাকিব আল হাসান। এমন অর্জনে বেছে নিলেন বিশ্বকাপের মতো মেগা মঞ্চ।

কিছুদিন আগে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে ৮৭টি টোয়েন্টি খেলে সাকিব উইকেট নিয়েছিলেন ১০২টি। কিউইদের বিপক্ষে প্রথম দুই ম্যাচে সমান ২টি করে ৪টি উইকেট নেন। এতে সাকিবের উইকেট সংখ্যা দাঁড়ায় ১০৬টি। তবে সেই সিরিজে আর উইকেটের দেখা পাননি তিনি।

চলমান বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে আজ (রোববার) বল হাতে ২ উইকেট তুলে নিয়েছেন এই বাঁহাতি অলরাউন্ডার। এতে ১০৮ উইকেটের মালিক বনে যাওয়ার পাশাপাশি হয়ে গেলেন টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারীও।

৮৪ ম্যাচ খেলে ১০৭ উইকেট নিয়ে শেষ হয়েছে মালিঙ্গার ক্যারিয়ার। আজ প্রথম উইকেট নেওয়ার সময় লঙ্কান কিংবদন্তিকে ছুঁয়ে ফেলেন সাকিব। পরে স্কটিশ ব্যাটসম্যান মাইকেল লিস্ককে ফিরিয়ে এককভাবে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক বনে যান সাকিব আল হাসান।

পাশাপাশি আরও কিছু কীর্তিও গড়লেন সাকিব। তিন সংস্করণ মিলিয়ে সাকিবের উইকেট এখন ৬০০টি। ২৩তম বোলার আর দ্বিতীয় বাঁহাতি স্পিনার হিসেবে এই অর্জনে নাম লেখালেন সাকিব।

এমন অর্জনের দিনে আরও এক জায়গায় অনন্য সাকিব। তিন সংস্করণ মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের ব্যাট হাতে ১২ হাজার রান আর ৬০০ উইকেটের যুগলবন্দী নেই আর কোন ক্রিকেটারের। ৬০০ উইকেটের পাশাপাশি সাকিবের পর সবচেয়ে বেশি রান ভারতীয় কিংবদন্তি কপিল দেবের। ৬৮৭ উইকেটের সঙ্গে তার রান ৯ হাজার ৩১।

Related Articles

Back to top button