শিক্ষা

সোনারগাঁয়ে বিজয়ের ৫০ বছর স্মরণীয় করে রাখতে স্কুল স্থাপন

নিজস্ব প্রতিবেদক, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বিজয়ের ৫০ বছর স্মরণীয় করে রাখতে ও প্রাথমিক শিক্ষার প্রসার ঘটাতে স্কুল স্থাপন করলেন লায়ন আল মুজাহিদ মল্লিক নামের এক শিল্পপতি। ১৬ ডিসেম্বর বৃহস্পতিবার তিনি ওই স্কুলে স্থানীয়দের নিয়ে বিজয় দিবসে বিজয় উল্লাসে মেতে উঠেন।

স্থানীয় সাংবাদিকদের নিয়ে তিনি বিজয় দিবস উদযাপন ও এলাকার শিশুদের নিয়ে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা সাংস্কৃতিক অনুষ্টানেরও আযোজন করেন। বিকেলে পুরস্কার বিতরণ করেন।জামপুর ইউনিয়নের বশিরগাঁও এলাকায় বশিরগাঁও প্রাথমিক বিদ্যালয় নামে শিক্ষা প্রতিষ্ঠানটি গড়ে উঠেছে।

জানা যায়, উপজেলার জামপুর ইউনিয়নের বশিরগাঁও গ্রাম থেকে প্রায় ৩-৪ কিলোমিটার দূরে দুটি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। দীর্ঘ ৫০ বছর ধরে এ এলাকার কোমলমতি শিক্ষার্থীরা শিক্ষা গ্রহনের জন্য পায়ে হেঁটে দূর্ভোগে পড়ে পড়াশোনা করেছে। বশিরগাঁও গ্রামের আশপাশে প্রায় ১০টি গ্রাম রয়েছে। এ গ্রামগুলোর শিশুদের একইভাবে শিক্ষা গ্রহন করতে হচ্ছে। একটি সরকারী স্কুল করতে হলে প্রায় ৩১ শতাংশ জমির প্রয়োজন হয়। ওই গ্রামের লায়ন আল মুজাহিদ মল্লিক নিজ উদ্যোগে স্কুল গড়ে তোলার জন্য ৩৩ শতাংশের একটি জমি মাটি ভরাট করে সরকারী কোষাগারে দান করে এ স্কুল গড়ে তুলতে যাচ্ছেন। আগামী জানুয়ারী থেকেই এ স্কুলের শিক্ষা কার্যক্রম শুরু হবে।

এলাকাবাসী জানান, দীর্ঘদিন পর এ অঞ্চলের শিশুদের শিক্ষা ব্যবস্থার পরিবর্তনের জন্য শিল্পপতি লায়ন আল মুজাহিদ মল্লিক নিজে স্কুলের জন্য জমি দান করেছেন। পাশাপাশি ওই জমিতে তিনি পাকা স্থাপনা নির্মাণ করার উদ্যোগ নিয়েছেন। বর্তমানে একটি আধাপাকা টিনসেড ঘর নির্মাণ করা হয়েছে। এ ঘরেই শিক্ষা কার্যক্রম চলবে।

স্কুল নির্মানের উদ্যোক্তা আল মুজাহিদ মল্লিক জানান, বিজয়ের ৫০ বছর স্মরণ করে রাখতে ও শিক্ষার গুনগত মান বৃদ্ধির লক্ষ্যে বশিরগাঁও প্রাথমিক বিদ্যালয়ে ৩৩ শতাংশের জমি দান করেছি। একটি পাকা ভবন নির্মাণ করবো। এ স্কুলটি সরকারী করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করা হবে।

Related Articles

Back to top button